ঢাকা, রবিবার, ১৬ জুন ২০২৪
Sharenews24

হাজিদের শরীরে শনাক্ত প্রাণঘাতী রোগ

২০২৪ মে ২৩ ১৬:৩০:৩৫
হাজিদের শরীরে শনাক্ত প্রাণঘাতী রোগ

চলতি বছরের এপ্রিল থেকে সৌদি আরবে ওমরাহ পালনের পর যুক্তরাষ্ট্রে ফিরে গেছেন এমন ১২ জন মানুষের শরীরে মারাত্মক মেনিনোকোকাল রোগের উপসর্গ ধরা পড়েছে। চলতি বছর হজের আনুষ্ঠানিকতা পালিত হবে ১৪ থেকে ১৯ জুন। তাই এখনই বিশেষ সতর্কতার কথা জানিয়েছে দেশটির রোগ নিয়ন্ত্রক সংস্থা সিডিসি। খবর সিএনএনের

মস্তিষ্কের প্রদাহজনিত রোগ মেনিনজাইটিসসহ মেনিনোকোকাল রোগ হচ্ছে একটি অস্বাভাবিক অসুস্থতা যা নেইসেরিয়া মেনিনজিটিডিস ব্যাকটেরিয়ার কারণে সৃষ্ট।

প্রতিবেদনে বলা হয়েছে, এ বছর মেনিনোকোকাল রোগে আক্রান্ত তীর্থযাত্রীদের মধ্যে পাঁচজন যুক্তরাষ্ট্রে আছেন। ফ্রান্সে এ রোগে আক্রান্তের সংখ্যা ৪ এবং যুক্তরাজ্যে ৩ জন।

আক্রান্তদের মধ্যে ১০ জনই মক্কায় ছিলেন এবং দু’জন সৌদিফেরত নাগরিকের সংস্পর্শ বা ঘনিষ্ঠতায় ছিলেন। মেনিনোকোকাল প্রতিরোধী টিকা না নেয়া ব্যক্তিদের সংক্রামিত হওয়ার আশঙ্কা সবচেয়ে বেশি।

এটি মস্তিষ্ক এবং মেরুদণ্ডের আস্তরণে সংক্রমণ ঘটাতে পারে যাতে আক্রান্ত ব্যক্তি সারাজীবন ভুগতে পারে। আক্রান্ত ব্যক্তি স্মৃতিবিভ্রম এবং মনোযোগ ধরে রাখতে ব্যর্থতা, খিঁচুনি, মানসিক ভারসাম্যে সমস্যা, শ্রবণশক্তি কমে যাওয়া এবং অন্ধত্বের শিকার হতে পারে।

এই রোগের ব্যাকটেরিয়া সেপ্টিসেমিয়া বা রক্তের বিষক্রিয়া সৃষ্টি করতে পারে। অনেকে গুরুতর রক্তের সংক্রমক রোগেও আক্রান্ত হতে পারেন।

গবেষণা বলছে, যথাযথ চিকিৎসা পাওয়া সত্ত্বেও এই রোগে আক্রান্ত ১০ থেকে ১৫ শতাংশ মানুষ মারা যায়। সিডিসির প্রতিবেদনে দেখা গেছে, যুক্তরাষ্ট্রে এই রোগে আক্রান্তের সংখ্যা বাড়ছে।

২০২৪ সালের মার্চের শেষ পর্যন্ত ১৪৩ জনের শরীরে এই ব্যাকটেরিয়া শনাক্ত করা হয়েছে। যা গত বছরের একই সময়ে ছিল ৮১টি।

শেয়ারনিউজ, ২৩ মে ২০২৪

পাঠকের মতামত:

আন্তর্জাতিক এর সর্বশেষ খবর

আন্তর্জাতিক - এর সব খবর



রে